কিভাবে সেরা ১% লোকদের মধ্যে নিজেকে নিয়ে আসবেন | TechnicaLbd

Success person
Success person



কিভাবে সেরা ১% লোকদের মধ্যে নিজেকে নিয়ে আসবেন |



একদিন এক রাজা তার এলাকার একটা রাস্তার মাঝখানে একটি বড় পাথর ফেলে রেখে রাস্তার পাশের আড়ালে নিজেকে গোপন করে চুপ করে থাকিয়ে থাকেন। এবং লক্ষ করেন রাস্তার উপর রাখা পাথর দেখে মানুষের কেমন রিজেকশন হয়!

যথারীতি রাস্তা দিয়ে মানুষ চলাচল করতেছে তার মধ্যে কেউ কেউ চুপচাপ পাশ কাটিয়ে চলে যাচ্ছে আবার কেউ কেউ রাস্তার এমন খারাপ পরিস্থিতির জন্য রাজাকে গালি দিয়ে চলে যাচ্ছে।

এভাবে রাস্তা দিয়ে ৯৯ জন চলে যাওয়ার পর ১ জন কৃষক তার মাথার উপর তরকারি নিয়ে যাচ্ছি ছিল। এমন সময় কৃষক এটা দেখে তার মাথার তরকারি নিচে রেখে অনেক কষ্ট করে একাই পাথরটি রাস্তার পাশে সরিয়ে দিল এবং পাথর সরিয়ে দিয়ে পিছনে ফিরে দেখে, যে জায়গায় পাথরটি রাখা ছিল ঠিক ঐ জায়গায় দেখতেছে এক থলে সোনা মোহর রাখা আছে এবং রাজার রেখা একটা চিঠি, চিঠিতে লেকা আছে যে রাস্তার উপর থেকে এই পাথরটি সরাবেন মোহর গুলো তার জন্য উপহার হিসেবে দেওয়া হল।

ফলে এই সোনার মোহরের থলে পেয়ে গরিব কৃষক এলাকার অন্যতম একজন ধনী হয়ে গেল।

এবার ভেবে দেখুন এই দরিদ্র কৃষক কি করেছিল, এই কৃষক এটাই করেছিল যেটা আরও ৯৯ জন লোক করেননি।

ঠিক এভাবেই আপনি যদি পৃথিবীর টপ ১% এর মধ্যে আসতে চান তাহলে আপনাকে এমন কাজগুলো করতে হবে যা অন্য ৯৯ জন করেন না।

এবার আসি এই ১% লোকে করে এমন কাজ গুলো কিভাবে করবো?


স্মার্ট আইডিয়া ০১:

Build assets not Liabilities :


আক্কাস আর ঝাক্কাস দুই জন একই কলেজ থেকে একই সাথে ইঞ্জিনিয়ারিং শেষ করে একটি কোম্পানিতে ১০০০০ টাকা মাসিক বেতনের চাকরি পেল। তারা দুজনেই জানে Asset মানে হলো এমন কিছু যা পকেটে টাকা নিয়ে আসে আর Liabilities মানে হলো এমন কিছু যা পকেট থেকে টাকা বের করে নিয়ে যায়। কিন্তু তবুও ঝাক্কাস বেতন পাওয়ার পর তার আগে জমানো ৫০০০ টাকা এবং বেতনের ১০০০০ টাকা সহ ১৫০০০ টাকা দিয়ে একটা দামী স্মার্টফোন কিনে নিল। মানে আগামী দুই বছরে এই মোবাইলটা ঝাক্কাসের হাত থেকে ১৫০০০ টাকা বের করে নিয়ে যাবে। কারণ মোবাইলটা দুই বছরের থেকেও বেশি সময় ঠিক থাকবে না।

এভাবে টাকা আয় করার সাথে সাথে ঝাক্কাস আস্তে আস্তে Liabilities এর দিকে এগিয়ে গেল। ফলে সে ৯৯% লোকের মধ্যে প্রবেশ করলো।

অন্য দিকে বেতন পাওয়ার পর অাক্কাসও একটা মোবাইল কিনে নিল। কারণ তারও একটা মোবাইলের প্রয়োজন। এবং সে একটা ৫০০০ টাকা দিয়ে মোবাইল কিনে নিল। যা দিয়ে তার চাহিদা মিটিয়ে যাবে।

এবং বাকি ৫০০০ টাকা আক্কাস একটা ব্যবসাতে ইনভেস্ট করলো, যা দুই বছর পরে গিয়ে ১৫০০০ টাকা হয়ে যেতে পারে। মানে টাকা আয়ের পাশাপাশি আক্কাস Asset বাড়াতে চেষ্টা করতে লাগলো। ফলে অাক্কাস আস্তে আস্তে ১% লোকের মধ্যে প্রবেশ করতে লাগলো।

স্মার্ট আইডিয়া ০২:

Invest time Don't Spend it:


আক্কাস ও ঝাক্কাস দুই জন জানত যে, invest মানে একটা সময় পর আমি পজিটিভ কিছু রিটার্ন পাব আর Spend করার মানে হলো একটা সময় পর আমি নেগেটিভ কিছু রিটার্ন পাবো। কিন্তু তবুও ঝাক্কাস দিনে ২ থেকে ৩ ঘন্টা করে মোবাইলে সময় দিতে লাগলো এবং সে এটাও জানতো কিছু দিন পর এর ফলাফল কি হবে: মাথা ব্যথা, ঘাড়ে ব্যথা, কোমরে ব্যথা ইত্যাদি।

এসব কিছু জানার পরেও ঝাক্কাস তার পরিবর্তন না আনার কারণে আস্তে আস্তে ৯৯% লোকের মধ্যে এগোতে থাকে।

আর অন্য দিকে আক্কাস এসব কিছু না করে, ২ থেকে ৩ ঘন্টা পরিবারের সঙ্গে সময় কাটাতে লাগলো বা এক্সট্রা কি দক্ষতা বৃদ্ধিতে কাজ করতে লাগলো। ফলে অাক্কাস আস্তে আস্তে ১% লোকের মধ্যে এগোতে থাকে।

স্মার্ট আইডিয়া ০৩

Share Happiness Don't Extract it:


ঝাক্কাস যখন কারো সাথে দেখা করতো তখন তার কাছ থেকে আনন্দ জোর করে বের করে আনার চেষ্টা করতো ফলে তার সাথে যে সম্পর্ক গড়ে তার থেকে নেগেটিভ ফলাফল আসতে থাকে। আর আক্কাস যখন কারো সাথে সম্পর্কে যায় তখন সে আনন্দ নেওয়ার বদরে আনন্দ দেওয়ার চেষ্টা করতো। ফলে অাক্কাসের সাথে যে সম্পর্ক গড়ে তা আস্তে আস্তে আরও বেশি দৃঢ় হতে থাকে।

এভাবে ১৫ বছর যাওয়ার ঝাক্কাস ঠিক ১৫ বছর আগে যেমন ছিল, এখনও ঠিক তেমনি আছে। আর সাথে গরিব চরিত্রের জন্য বিভিন্ন সমস্যা ও শারীরিক অসুস্থ হয়ে যেতে থাকে। কিন্তু এসময় তার প্রচুর অর্থ ছিল না যে ভালো একজন ডাক্তার দেখাবেন। অন্য দিকে আক্কাস ১৫ বছর ধরে নিয়মিত কাজ করে তার বিজনেস দাড় করানোর জন্য তার এখন অর্থের কোন অভাব নেই। এমনকি এখনও সে শারিরীকভাবে ফিট। কারণ তার নিয়মিত জীবন রুটিন তাকে এভাবে তৈরি করেছে। এখনও তার শরীর অনেক স্ট্রং।


তো আপনিও যদি নিজেকে আক্কাসের মত ১% লোকদের মধ্যে নিয়ে যেতে চান, তাহলে আপনাকে অবশ্যই এই ৩টি স্মার্ট আইডিয়া ফলো করতে হবে।

Post a Comment

0 Comments